Thursday , 28 September 2023

Home » লাইফস্টাইল » বাড়ি থেকে অফিসের কাজ, কীভাবে?

বাড়ি থেকে অফিসের কাজ, কীভাবে?

January 30, 2016 11:36 am by: Category: লাইফস্টাইল, শীর্ষ খবর Leave a comment A+ / A-
অনলাইনের প্রসারে বর্তমানে অনেকে বাড়িতে বসেই ফ্রিল্যান্সিংসহ অফিসের নানা কাজ করছেন। দেশের লাখ লাখ তরুণ ঘরে বসেই বিদেশের কাজ করতে পারছেন। অনেকেই মনে করেন, ঘরে বসে কাজ করাটা খুবই সুবিধাজনক ও মানসিক চাপমুক্ত থেকে কাজ করার ভালো উপায়। যদিও বাস্তবে কাজ করতে গিয়ে অনেকেই নানা কারণে প্রতিকূল পরিস্থিতিতে পড়েন। ঘরে বসে কাজের জন্যও কিছু নিয়ম মেনে না চললে নানা বিশৃঙ্খলা দেখা দেয় এবং শেষ পর্যন্ত কাজ এগিয়ে নেয়া অত্যন্ত কঠিন হয়ে যায়। এছাড়া ব্যক্তিগত জীবন ও কাজের জীবন এক হয়ে গেলে মানসিক চাপ বেড়ে যায় এবং সামাজিকভাবেও নানা সমস্যা সৃষ্টি হয়। অবশ্য ঠিকভাবে কিছু নিয়ম মেনে চললে এ সমস্যা থেকে মুক্ত থাকা যায়। এ লেখায় রয়েছে তেমন কিছু উপায়
১. কাজের তালিকা: বাড়িতে বসে কাজের ক্ষেত্রে নির্দিষ্ট চাপ না থাকায় অনেকেই তার প্রয়োজনীয় কাজ বাদ দিয়ে অন্য বহু কাজে ব্যস্ত থাকেন। এ কারণে একটি কাজের তালিকা সামনে ঝুলিয়ে রাখা প্রয়োজন। এ তালিকা অনুযায়ী কাজ করার বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সময় মেনে কাজ করা উচিত। অন্যথায় কাজ করা ও নতুন বিষয় শেখা অসম্ভব হয়ে উঠতে পারে।
২. স্বাস্থ্যকর খাবার: অতিরিক্ত কাজের চাপে থাকলে অনেকেই খাবারের ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলেন। এতে স্বাস্থ্য যেমন খারাপ হয় তেমন কাজের উদ্যমও নষ্ট হয়। তাই আপনি যে স্থানেই থাকুন না কেন, স্বাস্থ্যকর ও সুষম খাবার খেতে ভুলবেন না। এক্ষেত্রে খাদ্যতালিকায় অন্য খাবারগুলোর পাশাপাশি রাখুন তাজা ফলমূল ও সবজি।
৩. পর্যাপ্ত ঘুম: মস্তিষ্কের কার্যক্ষমতা ঠিক রাখার জন্য ঘুমের বিকল্প নেই। ঘুম দেহের গ্রন্থিগুলো থেকে হরমোন নিঃস্বরণের মাত্রা ঠিক রাখে এবং দেহকে সুস্থ থাকতে সহায়তা করে। বাড়ি থেকে আপনি যে সময়েই কাজ করেন না কেন, নিয়ম করে দৈনিক সাত থেকে আট ঘণ্টা ঘুম অত্যন্ত প্রয়োজনীয় বিষয়।
৪. পর্যাপ্ত পানি পান: বাড়িতে বসে কাজ করার ক্ষেত্রে আপনার তৃষ্ণা পাক আর না পাক, পানি করতেই হবে। আপনি যতই ব্যস্ত হোন না কেন, দৈনিক পরিমাণমতো পানি পান করতে ভুলবেন না। পানির অভাবে শরীরের নানা মারাত্মক জটিলতা দেখা দিতে পারে। তবে পানি নির্দিষ্ট মাত্রার তুলনায় কম পান করলে তাতে মাথাব্যথার মতো সমস্যা হতে পারে, যা কাজের প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে এবং কর্মোদ্যম কমিয়ে দিতে পারে।
৫. শারীরিক পরিশ্রম করুন: সারাক্ষণ আরাম করে বা শুধু বসে বসে কাজ করলে তাতে শরীরের সচলতা নষ্ট হয় এবং নানা রোগব্যাধি বাসা বাঁধতে পারে। এতে কর্মোদ্যমও নষ্ট হয়। তাই প্রতি আধ ঘণ্টা পর পর কয়েক মিনিটের জন্য হেঁটে নেয়া উচিত। এছাড়া দৈনিক অন্তত আধ ঘণ্টা ব্যায়াম, জগিং বা শারীরিক পরিশ্রম করা উচিত।
৬. বিশ্রাম করা: সারাক্ষণ কাজের কথা চিন্তা করলে তাতে চিন্তাভাবনায় অবসন্নতা তৈরি হয়ে কাজ করার উদ্যম নষ্ট হতে পারে। এ কারণে কাজের পাশাপাশি রুটিন করে কিছুক্ষণ বিশ্রাম করা উচিত। একটানা সারাক্ষণ কাজ করলে অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কাও থাকে।
৭. জাংক ফুড বাদ দিন: কিছু খাবার রয়েছে যা দেহের জন্য যেমন ক্ষতিকর তেমন কাজের উদ্যমও নষ্ট করে। জাংক ফুড রয়েছে এ ক্ষতিকর তালিকায় শীর্ষে। ভাজা-পোড়া, অতিরিক্ত লবণ, তেল ও চিনি ব্যবহার করা খাবার, শিল্প-কারখানায় প্রক্রিয়াজাত খাবার বাদ দিয়ে তাজা খাবার খাওয়া অভ্যাস করুন। এতে কর্মোদ্যম বাড়বে।
৮. বিচ্ছিন্ন না হওয়া: বাড়িতে বসে কাজ করতে গিয়ে অন্যদের থেকে যদি বিচ্ছিন্ন হয়ে যান তাহলে তা আপনাকে নানা দিক দিয়ে পিছিয়ে দেবে। তাই সামাজিক নানা অনুষ্ঠানে যোগ দেয়া ও নিজের পেশাগত জীবনে কাজে লাগে এমন ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ রাখার বিকল্প নেই।
৯. সাহায্য নেয়া: বাড়িতে কাজ করতে গিয়ে অনেকেই অন্যদের সহায়তা নিতে লজ্জাবোধ করেন। কাজের সময় কোনো ঝামেলায় পড়লে অবশ্যই বন্ধুদের বা পেশাগত জীবনে সহকর্মীদের সহায়তা নেবেন।
১০. মানসিক চাপ নিয়ন্ত্রণ: মানসিক চাপ বাড়িতেও হতে পারে। সঠিকভাবে রুটিন তৈরি করে তা মেনে চললে এ চাপ কমতে পারে। এর পরেও যদি সমস্যা থেকে যায় তাহলে তা নিয়ন্ত্রণে চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।
বাড়ি থেকে অফিসের কাজ, কীভাবে? Reviewed by on . অনলাইনের প্রসারে বর্তমানে অনেকে বাড়িতে বসেই ফ্রিল্যান্সিংসহ অফিসের নানা কাজ করছেন। দেশের লাখ লাখ তরুণ ঘরে বসেই বিদেশের কাজ করতে পারছেন। অনেকেই মনে করেন, ঘরে বসে অনলাইনের প্রসারে বর্তমানে অনেকে বাড়িতে বসেই ফ্রিল্যান্সিংসহ অফিসের নানা কাজ করছেন। দেশের লাখ লাখ তরুণ ঘরে বসেই বিদেশের কাজ করতে পারছেন। অনেকেই মনে করেন, ঘরে বসে Rating: 0

Leave a Comment

scroll to top